সংবাদ শিরোনাম :
«» কাশ্মীর পাড়ি দেয়া যাবে ট্রেনেই, নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু রেলসেতু «» গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু «» মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কোনো ভেদাভেদ নেই ঃ তথ্যমন্ত্রী «» গাজীপুরে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে দুইজন ডাকাত সদস্য নিহত «» লহরীতে এসএসসি ব্যাচ-২০১৩ ইং এর উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ «» গাজীপুরে নানা আয়োজনে পালিত হয়েছে সেচ্ছাসেবক লীগের ২৬তম প্রতিষ্ঠা বার্ষিকী «» সাংবাদিক মোঃনাছির উদ্দিন পবিত্র ঈদুল আযহা’র উপলক্ষে গাজীপুর বাসিকে শুভেচ্ছা ও অভিনন্দন «» নাটোরের গুরুদাসপুর উপজেলার দড়িকাছিকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মাসুদুর রহমান মাসুদ এর একটি খোলা চিঠি «» নবীনগর উপজেলার শ্যামগ্রামে পানিতে ডুবে এক শিশুর মৃৃত্যু! «» করোনাকালে সচেতনতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করেছেন কাউন্সিলর নূরুল ইসলাম নূরু

হোমনায় সৌরবিদ্যুতের আলোয় আলোকিত গ্রামীণ জনপথ

মিনার সরকার, হোমনা-কুমিল্লা প্রতিনিধি ঃ

“গ্রাম হবে শহর, আসছে আলোর প্রহর” এ শ্লোগানকে সামনে রেখে কুমিল্লার হোমনায় বিভিন্ন অন্ধকারাছন্ন এলাকা, সড়ক, মহাসড়ক ও হাট-বাজারে সোলার স্ট্রিট লাইট স্থাপনে আলোয় আলোকিত হয়েছে গ্রামীণ জনপদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারা অংশ হিসেবে কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরীর পরিল্পনায় গোটা উপজেলা আলোয় আলোকিত হওয়ায় সাধুবাদ জানিয়েছেন উপজেলার সর্বস্তরের জনগণ।এলাকার সচেতন ব্যক্তিরা জানান, লাইটের কারণে রাতের রাস্তা আলোকিত থাকায় লোক সমাগম বেড়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে রাতে সার্বক্ষণিক আলো থাকার কারনে কমেছে মাদকের ব্যবহার, চুরি, ডাকাতিসহ নানা ধরনের অসামাজিক কর্মকান্ড। লাইটগুলো যাতে নষ্ট না হয় সেজন্য সঠিকভাবে পর্যবেক্ষণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত অর্থবছর (২০১৮-২০১৯) সম্পূর্ণ বিনামূল্যে টিআর ও কাবিখা প্রকল্পের আওতায় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয় প্রকল্পের মাধ্যমে ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়নের বিভিন্ন স্কুল, কলেজ, মসজিদ, মন্দির ও দুঃস্থ পরিবারের মাঝে ১০ কোটি ৪৩ লাখ ৯ হাজার ৮০ টাকা ব্যয়ে ৩৪৯টি হোম সোলার ও ৮৪টি পয়েন্টে সৌর বিদ্যুৎ চালিত স্ট্রিট লাইট লাগানো হয়েছে। এ ব্যাপারে কুমিল্লা-২ আসনের জাতীয় সংসদ সদস্য সেলিমা আহমাদ (মেরী) বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার অঙ্গীকার বাস্তবায়নের কাজ করছি মাত্র। তারই ফলশ্রæতিতে আমার নির্বাচনী এলাকা হোমনা-তিতাস উপজেলার গ্রমাীণ সড়কগুলোকে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করা হয়েছে।

যাতে সাধারণ মানুষ নির্বিঘেœ রাতে চলাফেরা করতে পারে। তিনি আরো বলেন, নিজে উপস্থিত থেকে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সাথে নিয়ে আমার বিশেষ বরাদ্দ থেকে শুধু রাস্তাই নয় শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা, মন্দিরের মোড় ও ছোট ছোট বাজারে বসানো হয়েছে স্ট্রিট লাইট। এর ফলে উপজেলাবাসী নিরাপত্তাসহ নির্বিঘেœ চলাফেরা করতে পারছেন। এ ছাড়া বিদ্যুৎ ব্যবহারে বর্তমান সরকারের সোলার স্থাপন প্রকল্পটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এ ছাড়া সরকারি সুযোগ সুবিধা জনগণের দারপ্রান্তে পৌঁছে দেয়াই আমাদের মূল লক্ষ্য। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. নাহিদ আহাম্মেদ জাকির জানান, স্থানীয় সংসদ সদস্য সেলিমা আহমাদ (মেরী’র) পরামর্শে উপজেলার প্রতিটি রাস্তার গুরুত্বপূর্ণ স্থানে লাইট বসানো হয়েছে। তবে এই কাজটি চলমান থাকবে।  এ বিষয়ে জানতে চাইলে হোমনা পৌরসভার মেয়র এ্যাড. নজরুল ইসলাম জানান, আমাদের এমপি মহোদয় আমাদেরকে ভালো রাখতে দিন-রাত পরিশ্রম করে চলেছেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় উপজেলাবাসী হোমসোলার ও স্ট্রিট লাইটের সুবিধা ভোগ করতে পারছেন। এই লাইটগুলো স্থাপনের মাধ্যমে ডিজিটালাইজেশনে আরো একধাপ এগিয়ে গেলো।

 

 

 

 

 

 

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *