সংবাদ শিরোনাম :
«» ক্ষমতার বলে হারিয়ে যাচ্ছে বগুড়া ধুনটের মথুরাপুর বাজার «» উত্তরায় থেকে অপহৃত ব্যবসায়ী মিহির রায় দক্ষিণখান থেকে উদ্ধার, দুই অপহরণকারী গ্রেফতার «» গাজীপুরবাসী বিনামূল্যে করোনার টিকা পাবে, মেয়র এডভোকেট জাহাঙ্গীর আলম «» শহীদ আসাদ দিবসে এনাম ডেন্টাল কেয়ার শহীদ আসাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন «» ময়মনসিংহের ত্রিশালে বাস-সিএনজি সংঘর্ষে এক নারী নিহত ও সিএনজি ড্রাইভারসহ অপর ৫ জন গুরুতর আহত «» প্রকাশিত সংবাদের প্রতিবাদ «» টঙ্গীতে ৫দিনব্যাপী স্কাউট সমাবেশের সমাপনী অনুষ্ঠান «» টঙ্গীতে গণতন্ত্রের বিজয় দিবস উপলক্ষে আনন্দ র‌্যালী «» গাজীপুর মহানগর চাপুলিয়া গাঁজাসহ দুইজন গ্রেপ্তার «» বঙ্গবন্ধুকে বেশি বেশি জানতে হবে: আইজিপি বেনজির আহমেদ

দক্ষিণখান থেকে ৭৬ কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধার : আন্তর্জাতিক চোরাচালান চক্রের ৬ সদস্য গ্রেফতার

এস,এম,মনির হোসেন জীবন :

রাজধানী দক্ষিণখান থানার গুলবার মুন্সি স্মরণী রোডে অভিযান চালিয়ে ৭৫ কোটি টাকা মূল্যের সাপের বিষসহ আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের ছয় জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) এর একটি দল।
আটককৃতদের মধ্যে দু’জন নারী ও রয়েছেন। জব্দকৃত সাপের বিষের ওজন ৮.৯৬ কেজি । কাঁচের বোতলের গায়ে মেইড ইন ফ্রান্স লেখা রয়েছে।
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) এর এএসপি (মিডিয়া) আবদুল্লাহ আল মামুন আজ শুক্রবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, গ্রেফতারকৃত ব্যক্তিরা হলেন, মোঃ মাসুদ রানা (২৪), মোঃ ছফির উদ্দিন শানু (৫০), মোঃ তমজিদুল ইসলাম ওরফে মনির (৩৪), মোঃ আলমগীর হোসেন (২৬), ফিরোজা বেগম (৫৭), ও আসমা বেগম (৪২)।

এসময় তাদের কাছ থেকে সাপের বিষ (মেইড ইন ফ্রান্স) লেখা ছয়টি কাঁচের জার, একটি পুস্তিকা,একটি ডিভিডি, ৫টি মোবাইল,একটি ব্যাগ জব্দ করা হয়েছে।যার আনুমানিক মূল্য ৭৫ কোটি টাকা।
র‌্যাব-২ এর এএসপি আবদুল্লাহ আল মামুন জানান, বৃহস্পতিবার দুপুর পৌনে ৩টার দিকে র‌্যাব-২ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানী দক্ষিণখান থানার ৫০ নং ওয়ার্ড গুলবার মুন্সি স্মরণী রোডে কয়েকজন আন্তর্জাতিক চোরাচালান চক্রের সদস্য বিপুল পরিমান সাপের বিষ নিয়ে চোরাচালানের উদ্দেশ্যে অবস্থান করছে। এমন সংবাদের ভিত্তিতে র‌্যাবের আভিযানিক দল সাড়ে ৩টার দিকে ঘটনাস্থলে উপস্থিত হলে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে সাপের বিষ বিক্রি চোরাচালান চক্রের সদস্যরা দৌঁড়ে পালানোর চেষ্টা করে। এসময় র‌্যাব সদস্যরা কৌশলে দুই নারী সহ এ চোরাচালান চক্রের ৬ সদস্যকে গ্রেফতার করে।
র‌্যাবের এ কর্মকর্তা জানান, গ্রেফতারকৃত আসামীদেরকে সাপের বিষ সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসা করলে প্রথমে তারা অস্বীকার করে। পরবর্তীতে তাদের সাথে থাকা ব্যাগের ভিতর তল্লাশি করে কাচের জারে রক্ষিত অবস্থায় ৮.৯৬ কেজি (জারসহ) সাপের বিষ পাওয়া যায়, যার আনুমানিক মূল্য ৭৫ কোটি টাকা।
এছাড়াও তাদেরসাথে থাকা সাপের বিষ সংক্রান্ত সিডি এবং সাপের বিষের ম্যানুয়াল বই উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত আসামীদেরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, একটি নিদিষ্ট গোষ্ঠীর কাছে সাপের বিষ ব্যাপক চাহিদা থাকায় অধিক মুনাফার লোভে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে সাপের বিষ সংগ্রহ করে চোরাচালান করে আসছিল। গ্রেফতারকৃত আসামীরা একটি সংঘবদ্ধ আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের সক্রিয় সদস্য।
এছাড়াও আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে, যা যাচাই-বাছাই করে ভবিষ্যতেও র‌্যাব-২ কর্তৃক এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
এবিষয়ে গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *