সংবাদ শিরোনাম :
«» টঙ্গীতে শীর্ষ মাদক সম্রাজ্ঞী ৫৫ বোতল ফেনসিডিল সহ গ্রেফতার «» ২০২১ সালের ১৬ ডিসেম্বর দিয়াবাড়ি-আগারগাঁও মেট্রোরেল চালু হচেছ : পরিকল্পনামন্ত্রী «» খিলক্ষেত কুর্মিটোলা হাই স্কুল এন্ড কলেজের স্টোর রুমে আগুন নিয়ন্ত্রণে «» বেনাপোলে বিদ্যুৎ স্পর্শে যুবক নিহত «» মুক্তিযোদ্ধা পরিবারের স্বীকৃতি চান তারা «» সমবায় সেক্টরের সংকট সমাধানে সহযোগিতা করা হবে : স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী «» রাজধানীতে ১৮ কোটি টাকা মূল্যের ৩৪ কেজি ওজনের কষ্টিপাথরের মূর্র্তিসহ দুই চোরাকারবারিকে গ্রেফতার «» রাজধানীতে দুই বাসের চাপায় এক ব্যক্তি নিহত : বাস চালক ও হেলপারসহ দুই জন আটক «» কাউন্সিলর নুরুল ইসলাম নুরু’র উদ্যোগে দোয়া মাহফিল ও নৈশভোজ «» রূপগঞ্জ থেকে আনসার আল ইসলাম’র এক সদস্য গ্রেফতার : উগ্রবাদী বই, লিফলেট ও সিডি জব্দ

সমবায় সেক্টরের সংকট সমাধানে সহযোগিতা করা হবে : স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী

এস,এম,মনির হোসেন জীবন :

সমবায় সেক্টরের সংকট চিহ্নিত করে তা দ্রুত সমাধানের বিষয়ে সার্বিক সহযোগিতা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য (এমপি)।
তিনি বলেন, ১৯৫৪ সালে তৎকালীন সময়ে কৃষি ও সমবায় মন্ত্রী হয়েছিলেন শেখ মুজিবুর রহমান। তখন তিনি এধরনের পদক্ষেপ গ্রহন করেছিলেন। এর পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে সংবিধান তৈরী করে সমবায় ও কৃষক প্রথা চালু করেন।
স্বপন ভট্টাচার্য্য হুশিয়ারী উচ্চারণ করে বলেন, অডিটে কাউকে ছাড় দেয়া হবেনা। কোন ধরনের অনিয়ম ও দুনীর্তি সর্হ্য করা হবেনা। এবিষয়ে ভয় পাওয়ার কোন কারণ নেই।
তিনি আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওস্থ সমবায় অধিদপ্তরের দুই দিন ব্যাপী সমবায় অডিটিং প্রশিক্ষণ কোর্স’ এর শুভ উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কোর্সে আরও বক্তব্য রাখেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক, অঞ্জন কুমার সরকার, কোর্স পরিচালক ও যুগ্ম নিবন্ধক মোঃ নবীরুল ইসলাম, কুমিল্লা জেলা সমবায় অফিসার আল আমিন ও রংপুর মিঠাপুকুর উপজেলা সমবায় কর্মকর্তা মাহবুবুর ইসলাম প্রমুখ।
স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার লক্ষ্যে সমবায়কে সংবিধানে ঠাই দিয়ে মালিকানার দ্বিতীয় খাতে স্বীকৃত দেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ খাতের গুরুত্ব দেন।
তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধুকে হত্যা করে সমবায়কে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন ধ্বংস করা হয়েছে। দীর্ঘ ২১/২২ বছর পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সমবায়কে নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য এ সরকার কাজ করছে।
প্রশিক্ষণ ছাড়া মানুষের দক্ষতা বাড়ে না। উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, অডিট নিয়ে দুর্নাম আছে এটা সত্য। পুলিশ মানে ঘুষ খায়,এবিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহন করতে হবে। অডিটে কোন ধরনের ত্রুটি থাকলে সেটা বের হয়ে আসবে।
বিএনপি-জামাত জোট সরকারের আমলে সমবায়ের নামে এক কুচক্রিমহল নানা ভাবে ফায়দা লুটে নিয়ে উল্লেখ করে স্থানীয় সরকার ,পল্লী উন্নয়ন প্রতিমন্ত্রী বলেন, আইনে অনেক কিছুই থাকে। নিজের ক্ষমতা,দক্ষতা,বিবেক ও মেধা দিয়ে সেটা প্রমান করতে হবে। দুগ্ধ, মৎস, তাঁতী, নারীর ক্ষমতায়নে সমবায়ের অবদান অনেক বেশী হলেও এ সংক্রান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এর সফলতা নিচ্ছে ফলে সমবায় সমিতির অবদান ঢাকা পরে যাচ্ছে।
প্রতিমন্ত্রী আরও বলেন, তিনি সমবায় অধিদপ্তরের জেলা পর্যায়ে একটি করে সহকারী নিবন্ধক (অডিট) এর পদ সৃষ্টি করার বিষয়ে পরামর্শ প্রদান করেন। সমিতি নিবন্ধনের সময় আইন ও বিধি যথাযথভাবে অনুসরণ এবং স্বচ্ছতা, বুদ্ধিমত্তা ও সুচিন্তিতভাবে নিবন্ধন দেয়া হলে একটি করে সমবায় সমিতি একটি ভালো সংগঠনে পরিণত হবে।
সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো: আমিনুল ইসলাম বলেন, দেশের ৮০ ভাগ মানুষ দরিদ্রাসীমার উপরে বসবাস করে। অডিটের মূল জায়গা হলো বিবেক। সারা দেশে ১ লাখ ৯২ হাজার ৯৯৫ টি সমবায় সমিতি রয়েছে।
তিনি বলেন, বিগত ১০০ বছরের ব্যর্থতা গোছাতে চায় সমবায় অধিদপ্তর। কেউ অন্যায় করলে সেটা ও তুলে ধরবেন। আবার কেউ ভাল কিছু করলে সেটা ও আপনারা তুলে ধরবেন। আমাদের নতুন প্রজন্মের ছেলে মেয়েদেরকে এবিষয়ে জানাতে হবে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *